বাংলাদেশিদের জন্য খুলেছে ইতালির দুয়ার

স্টাফ রিপোর্টারঃ-বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকের ওপর ইতালি প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে বুধবার। গত ২৪ ঘণ্টায় নতুন করে কোন নোটিশ জারি হয়নি। ফলে ফলে ছুটিতে এসে আটকে পড়া প্রবাসীদের ইতালি ফেরার পথে আর কোন বাধা থাকলো না বলে মনে করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের দাবি- বাংলাদেশের অনুরোধে ইতালি সরকার ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গণমাধ্যমকে সন্ধ্যায় বলেন, যাদের অনুমতিপত্রের মেয়াদ আছে, শুধু তাদের জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে। আপাতত নতুন করে কাউকে ভিসা দেয়া হবে না। তবে যাদের আবাসিক অনুমতিপত্রের মেয়াদ শেষ হয়েছে, ভিসার জন্য তাদের আবেদন বিবেচনা করা হবে। ইতালি পুলিশের তরফে তথ্য যাচাইয়ের পর ভিসা দিবে ঢাকাস্থ দেশটির দূতাবাস।

তাৎক্ষণিকভাবে ওই যাচাই প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এর আগে করোনা পরিস্থিতিতে কয়েক মাস বন্ধ থাকার পর গত ৭ই জুলাই ভাড়া করে বিশেষ উড়োজাহাজে করে ইতালি যান প্রবাসী বাংলাদেশিরা। সেখানে পৌঁছানোর পর ৭৫ জনের করোনা শনাক্ত হলে বাংলাদেশিদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেয় ইতালি। পরবর্তীতে আরও ডজনের বেশি দেশের নাগরিক নিষেধাজ্ঞার কবলে পড়ে। দীর্ঘ সময়ের ওই নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশি অনেকের ইতালি থাকার আবাসিক অনুমতিপত্রের মেয়াদ ফুরিয়ে গেছে। ফিরে যাওয়ার দাবিতে তারা এখন ঢাকায় আন্দোলন করছিলেন। অনানুষ্ঠানিক সূত্র বলছে, দেশে প্রায় ১৫ হাজার ইতালি প্রবাসী আটকে আছেন। নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর এখন তাদের এক সঙ্গে ফিরে যাওয়ার চেষ্টা বিশেষত: টিকেট সঙ্কটের আশঙ্কা রয়েছে। যদিও এয়ারলাইন্সগুলো নিজে থেকেই ফ্লাইট বাড়ানোর চেষ্টায় রয়েছে।

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

More News Of This Category