সর্বশেষ সংবাদ:
কৃতক‌র্মের জন্য ক্ষমা চে‌য়ে আ‌বেদন ক‌রলে সরকার বিবেচনা করবে: স্বরাষ্ট্রমন্ত্রী চট্টগ্রাম সিটি-যশোর-বগুড়ার ভোট একই দিনে হবে ইবিতে মুজিববর্ষ উপলক্ষে কুইজ প্রতিযোগিতা বাহুবলে সমাপনী পরীক্ষায় A+ প্রাপ্তদের সংবর্ধনা প্রদান  শিক্ষার্থীদের নিয়ে ইবি কর্মকর্তার আপত্তিকর মন্তব্য; প্রতিবাদে স্মারকলিপি প্রদান কমলগঞ্জে ওরসে হাতাহাতির ঘটনা : পদত্যাগ করলেন ক্যাশিয়ার পঞ্চগড়ে হোটেল থেকে শিশু শ্রমিকের ঝুলন্ত লাশ উদ্ধার ধোবাউড়াকে নারী, শিশু নির্যাতন ও বাল্যবিবাহ মুক্ত করার ঘোষনা দিলেন:ওসি আলী আহাম্মেদ মোল্লা কমলগঞ্জের কামারছড়া বনে চলছে বৃক্ষ নিধন, সাবাড় হচ্ছে সামাজিক বনায়ন, বসন্ত বরণে মেতেছে ইবি

অ্যান্টি রেপ ডিভাইস সরবরাহে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট

নিউজ ডেস্কঃ-     যৌন নির্যাতন প্রতিরোধে নারীদেরকে স্বয়ংক্রিয় প্রতিরক্ষামূলক যন্ত্র অ‌্যান্টি রেপ ডিভাইস সরববারহ করতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আইসিটি মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে এই কমিটিতে বুয়েটের একজন বিশেষজ্ঞ অধ্যাপক রাখতে বলা হয়েছে। আগামী ৬০ দিনের মধ্যে কমিটিকে অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে। একইসঙ্গে নারীদেরকে যৌন নির্যাতনের হাত থেকে রক্ষা করতে পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের কেন নির্দেশ দেওয়া হবে না, এই মর্মে রুল জারি করা হয়েছে।

রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. আব্দুল হালিম, অ্যাডভোকেট ইশরাত হাসান, ব্যারিস্টার শারমিন শিউলী ও অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল।

এর আগে যৌন নির্যাতন প্রতিরোধে নারীদেরকে অ‌্যান্টি রেপ ডিভাইস সরবরাহের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

বাংলাদেশ লিগ্যাল এইড অ‌্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও সিসিবি ফাউন্ডেশনের পক্ষে অ্যাডভোকেট ইশরাত হাসান এ রিট দায়ের করেন।

রিটকারী আইনজীবী জানান, অ‌্যান্টি রেপ ডিভাইস কোনো নারী তার শরীরে বহন করলে যৌন নির্যাতনের চেষ্টা করলে সংক্রিয়ভাবে ৯৯৯ কল চলে যাবে। এটা উন্নত দেশে ব‌্যবহার করা হয়।

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

More News Of This Category